Skip to content

একটি অ্যাম্বুলেন্স যাত্রা এবং ঢাকার সঙ্গে সংলাপ

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অ্যাম্বুলেন্সে যাচ্ছিলাম ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। অনবরত সাইরেন বাজছিল। ট্রাফিক জ্যাম ছিল এবং সাইরেন এ ক্ষেত্রে যথেষ্ট কার্যকর হয়।
আমাদের অ্যাম্বুলেন্সে যাত্রী ১০ ভারতীয়। আমি কিংবা সহযাত্রীদের কেউই সামান্য অসুস্থও ছিলাম না। কিন্তু আমরা যে অনুষ্ঠানে যোগ দিতে ভারত থেকে ঢাকা যাই তার আয়োজকরা মনে করেছেন, রাজনৈতিক অস্থিরতার সময়ে এটাই বিমানবন্দরের মতো খানিকটা দূরের পথ যেতে সবচেয়ে নিরাপদ। আগের সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘উত্তর-পূর্ব ভারত এবং বাংলাদেশে নদনদী ও পানিসম্পদ’ বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয় এবং আমাদের জানানো হয় যে, সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা করতে চলেছে নির্বাচন কমিশন এবং এর প্রতিক্রিয়ায় খালেদা জিয়ার বিএনপি ও ১৮ দলীয় জোট অবধারিতভাবে হরতাল কিংবা অবরোধ কর্মসূচি ঘোষণা করবে।
আমাদের অনুষ্ঠানের আয়োজক ইমতিয়াজ আহমেদ (ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃতী অধ্যাপক) মন্তব্য করেন, ‘অ্যাম্বুলেন্সই নিয়ে নেন। ভয় পাবেন না, কিংবা উদ্বিগ্ন হবেন না। আমরা সবসময়ই এটা করি এবং এটা বেশ নিরাপদ।’
আমাদের অনুষ্ঠানে বেশকিছু তরুণ মুখ ছিলেন এবং উদ্ভূত ঝুঁকির কারণে তারা উদ্বিগ্ন হয়ে পড়েন। ঢাকায় অবস্থানকালে প্রতিদিনই সংবাদপত্র ও টেলিভিশন সূত্রে আমরা বাংলাদেশের নানা স্থানে সংঘাতের খবর পাই। পুলিশ ও ১৮ দলীয় জোটের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘাত এখন নিয়মিত ঘটনা। বিশেষ করে জামায়াতে ইসলামীর নেতাকর্মীরা রাস্তার লড়াইয়ে রয়েছে সামনের সারিতে। তারা বাস-ট্রাক-স্কুটার জ্বালিয়ে দিচ্ছে। পেট্রোল বোমা যত্রতত্র নিক্ষেপ করছে এবং এ কারণে হতাহতের ঘটনা ঘটছে। ইট-পাথর ছুড়ে মারা কিংবা সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি তাদের জন্য খুব স্বাভাবিক ঘটনা।
সাংবাদিকতা পেশায় থাকাকালে আমি রিপোর্টিং চ্যালেঞ্জকে সর্বদাই উপভোগ করেছি। আফগানিস্তান, ভিয়েতনাম, শ্রীলংকা এমনকি উত্তর-পূর্ব ভারতে আমি যুদ্ধ-পরিস্থিতির মুখোমুখি হয়েছি বিভিন্ন সময়ে। টানা বন্ধ বা অবরোধের মধ্যেও আমাকে চলতে হয়েছে। রাজনৈতিক দলের কর্মী কিংবা নিরাপত্তা বাহিনীর সদস্য বা গোপন দলের সশস্ত্র ক্যাডাররা কতবার যে গাড়ি থামিয়ে জেরা করেছে, তার হিসাব রাখা আমার জন্য সহজ নয়। আমার উত্তরসূরি অনেক সাংবাদিক এখন একই অভিজ্ঞতা অর্জন করছেন।
আমাদের অ্যাম্বুলেন্স ছিল মালামাল ভর্তি ব্যাগে ঠাসা। এই যানটিতে অক্সিজেন সিলিন্ডার রয়েছে। গ্যাস মুখোশও দেখছি। আমাদের পথে কোথাও কেউ থামায়নি। তবে বিমানবন্দরের কাছাকাছি একদল নিরাপত্তা কর্মী প্রশ্ন করেন_ ‘কতজন যাত্রী?’ এরা রোগী কিনা_ এমন প্রশ্ন তারা করেননি। আমি প্রায় হাসিতে ফেটে পড়তে যাচ্ছিলাম। প্রশ্নকর্তা এক সময়ে বললেন, ‘ভারত? এয়ার ইন্ডিয়া?’ উভয় ধারণাই যথার্থ ছিল এবং আমরা নিরাপদে বিমানবন্দরে পেঁৗছে যাই।
এভাবে নির্বিঘ্নে ও সময়মতো বিমানবন্দরে পেঁৗছানো ঢাকায় বেশ স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে। এটা সবাই জানেন এবং বোঝেন। কেউ গাড়ি থামায় না এবং এর যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তোলে না। বলতে পারেন, রাজনৈতিক অস্থিরতার মধ্যে নিরাপদে গন্তব্যস্থলে পেঁৗছতে এটা বেশ স্মার্ট পদ্ধতি। আমি বিমানবন্দর এলাকায় যেতে অন্তত ৬টি অ্যাম্বুলেন্স গুনতে পেরেছি। আমার মনে হয়, বাংলাদেশের কাছ থেকে ভারতীয়রা এ বিষয়ে শিক্ষা নিতে পারে। তারা কীভাবে বিরূপ পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে হয়, তার কৌশল রপ্ত করে ফেলেছে। তারা সৃজনশীল পথ বের করে নিয়েছে, যাতে কেবল টিকে থাকা নয়; উন্নতির পথ ধরে এগিয়ে যাওয়াও নিশ্চিত হয়। আমাদের এটাও মনে রাখা দরকার, ঢাকায় এখন অন্তত ১ কোটি ৬০ লাখ লোক বসবাস করে, যা আসামের মোট জনসংখ্যার অর্ধেক।
আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থান করি। দক্ষিণ এশিয়ায় এটি উচ্চতর শিক্ষার অন্যতম প্রাচীন প্রতিষ্ঠান। পানি ও পরিবেশ নিয়ে আমাদের আলোচনায় বাংলাদেশ ও ভারতের সংলাপে অনেক তরুণ অংশ নেন। আসাম থেকেও কয়েকজন আলোচনায় উপস্থিত ছিলেন। ঢাকা ও গৌহাটিতে প্রায় দুই সপ্তাহ এ আলোচনা চলে এবং আলোচনা, চলচ্চিত্র প্রদর্শনী, কবিতা পাঠ এবং অন্যান্য উপস্থাপনায় অনেক ভ্রান্ত ধারণা দূর এবং গৎবাঁধা মত-পথ থেকে বের হয়ে আসার চেষ্টা চলে।
উত্তর-পূর্ব ভারতে বাংলাদেশ ও বাংলাদেশিদের নিয়ে বিদ্যমান অনেক ধারণাই পাল্টানো প্রয়োজন বলে আমি মনে করি। অবৈধ অভিবাসন বিষয়ে অনেক উত্তেজনা সৃষ্টিকারী বক্তব্য আমরা শুনেছি। তবে এখন আর তা তেমন আকৃষ্ট করছে না। মানুষ চায় স্বাভাবিক ও নির্ঝঞ্ঝাট জীবনযাপন করতে। আমি আমাদের তরুণ নেতাদের (তবে সবাই হয়তো বয়সে তেমন তরুণ নয়) বাংলাদেশ এবং বিশেষ করে ঢাকা সফর করে আসার অনুরোধ জানিয়েছি। এর ফলে তারা অপর পক্ষকে ভালো করে বুঝতে পারবেন। আমাদের অবস্থানও তুলে ধরতে পারবেন। বিদ্যমান সমস্যা নিয়ে দুই পক্ষের মধ্যে খোলামেলা বিতর্ক হবে না কেন? আমাদের এ অঞ্চলের অনেকে শুনে হয়তো বিস্মিত হবেন যে, আসামে যা জীবন-মরণ সমস্যা হিসেবে বিবেচিত হয়, ঢাকায় হয়তো তা নিয়ে সামান্য আলোড়নও তৈরি হয় না। কারণ কেউই দুটি বিষয়ের মধ্যে কোনো সংযোগ রয়েছে বলে মনে করে না। তারা মধ্যপ্রাচ্যে মাইগ্রেশন বিষয়ে জানে। দক্ষিণ-পূর্ব এশিয়াতেও অনেকে যায়। আমি এবারের বিমানযাত্রায় দেখেছি, অনেক বাংলাদেশি বৈধ পাসপোর্ট-ভিসা নিয়ে ইংল্যান্ড ও জাপানে চলেছেন কাজের জন্য। বলা যায়, এটা এখন এক নতুন বাস্তবতা, যেখানে এই স্বাধীন দেশটির অনেক নাগরিক বৈধ উপার্জন ও সুন্দর জীবনযাপনের জন্য বিশ্বের নানা দেশে ছড়িয়ে পড়ছেন।
সংলাপ না হলে আমরা একে অপরকে ভালোভাবে বুঝব কী করে? উত্তর-পূর্ব ভারতের জনগণ, বিশেষ করে এর তরুণ নেতৃবৃন্দের উচিত গত কয়েক দশকে বাংলাদেশের অগ্রগতি স্বচক্ষে দেখে আসা এবং আমাদের পরিস্থিতির সঙ্গে তার তুলনা করা। বাংলাদেশেই রয়েছে শ্রীলংকা বাদে দক্ষিণ এশিয়ার সবচেয়ে ভালো পরিবার পরিকল্পনা কর্মসূচি। তাদের জনসংখ্যা বৃদ্ধির হার ভারতের তুলনায় কম। মেয়েদের স্কুলে পাঠানোর ক্ষেত্রে তারা অনেক এগিয়ে। শিশুদের পুষ্টি পরিস্থিতির উন্নতি এবং মা ও শিশুদের মৃত্যুহার কমিয়ে আনায় তারা ভারতের তুলনায় যথেষ্ট সফল।
বাংলাদেশের সামনে অনেক চ্যালেঞ্জ। তারা এখনও দরিদ্র। গ্রামীণ ব্যাংক লাখ লাখ মানুষের জীবন বদলে দিয়েছে। সেখানে বিপুলসংখ্যক নাগরিকের কাছে পরিবহন, ব্যাংকিং, স্বাস্থ্য ও শিক্ষা সুবিধা পেঁৗছানো সম্ভব হয়েছে। কিন্তু ভারতের এই অঞ্চলে কেন্দ্রীয় সরকারের বিপুল আর্থিক বরাদ্দ নিয়েও আমরা এটা করতে পারিনি।
পরিশেষে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রসঙ্গে কয়েকটি কথা। এটা বলা হয় রাজনৈতিক কর্মকাণ্ডের কেন্দ্র। ১৯৭১ সালে শেখ মুজিবুর রহমান আনুষ্ঠানিক স্বাধীনতা ঘোষণার অনেক আগেই এই বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা স্বাধীন দেশের পতাকা উত্তোলন করে এবং সেটাই পরে বাংলাদেশের পতাকা হিসেবে স্বীকৃতি লাভ করে। বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষা ঘোষণা করতে হবে_ ১৯৫২ সালের ভাষা আন্দোলনের কেন্দ্র ছিল এই বিশ্ববিদ্যালয়। এখন আমরা যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করি, তার স্রষ্টা তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় সামনে থেকে তা পরিচালনা করেছে। ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই পাকিস্তান সেনাবাহিনী গণহত্যা অভিযান শুরু করে। এ প্রতিষ্ঠানের ক্যাম্পাসে রয়েছে প্রশস্ত সড়ক, অজস্র বৃক্ষ, ২০টির মতো ছাত্রাবাস, শিক্ষকদের আবাসিক এলাকা, সিনেট হল, মিলনায়তন_ যা দেখে বেশিরভাগ ভারতীয় বিশ্ববিদ্যালয় লজ্জায় পড়ে যাবে।
এটাও ভুললে চলবে না_ সেখানে রয়েছে আত্মদান, উদ্ভাবন ও দৃঢ়সংকল্পের ইতিহাস এবং এ নিয়ে তাদের গর্বের শেষ নেই। এসব স্বীকার করে নেওয়া এবং সে সম্পর্কে আমাদের আরও ভালো করে জানার সময় এসেছে। সীমান্ত পথে বাংলাদেশিদের আসার বিষয়ে আমাদের অবস্থান বজায় রেখেই এটা করা সম্ভব। ঢাকার সঙ্গে জনগণের পর্যায়ে সংলাপের তাগিদ কিন্তু অনেক আগেই সৃষ্টি হয়েছে।

দিলি্লর জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং সেন্টার ফর নর্থ-ইস্ট স্টাডিজের প্রধান

 

http://www.samakal.net/2013/12/02/23594

Back To Top